আশাকরি সবাই ভালো আছেন। বরাবরের মতো আজও নিয়ে এসেছি শিক্ষামূলক সুন্দর একটা টিউন। চলুন শুরু করা যাক। প্রোগ্রাম ডিজাইন নামটি কে না শুনেছেন, যারা শোনেন নাই তারা জেনে নিন। তার আগে জানতে হবে প্রোগ্রাম কি?
আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কার্যনির্বাহ ও সমস্যা সমাধানের উদ্দেশ্যে কম্পিউটারকে আদেশ নির্দেশ প্রদানের জন্য কম্পিউটার বুঝতে পারে এমন কিছু সংকেত ও কতিপয় নিয়ম-কানুন ব্যবহার করে একসেট নির্দেশনা তৈরি করা হয় যা প্রোগ্রাম নামে পরিচিত। প্রোগ্রাম তৈরির জন্য ব্যবহৃত এই সকল নিয়ম কানুন ও সংকেত গুলো কে একত্রে প্রোগ্রামের ভাষা বলে।
প্রোগ্রাম ডিজাইন বলতে বোঝায় সমস্যা সমাধান করার জন্য বর্তমান সিস্টেমের প্রয়োজনীয় সংশোধন করে নতুন সিস্টেমের মূল রূপরেখা নির্ণয়। প্রোগ্রাম রচনা করতে হলে প্রথমে আমাদেরকে চিন্তা-ভাবনা করতে হবে এবং চিন্তাভাবনাগুলোকে সুশৃঙ্খলভাবে সাজাতে হবে এবং এই চিন্তা-ভাবনার সুশৃঙ্খলভাবে সাজানোর লিখিত রুপই হচ্ছে অ্যালগরিদম।
নির্দিষ্ট কোন সমস্যা সমাধানের জন্য অসীম নয় এমন সংখ্যক ক্রমিক সংকেতের সেটকে অ্যালগোরিদম বলে। অ্যালগোরিদম শব্দটি গণিতবিদ মোহাম্মদ ইবনে মুসা আল খারিজমী নাম থেকে উৎপত্তি হয়েছে। অ্যালগরিদম হলো ধাপে ধাপে কোন সমস্যার সমাধান করা অর্থাৎ একটি সমস্যাকে কয়েকটি ধাপে ভেঙ্গে প্রত্যেকটি ধাপের পরপর সমাধান করে সমগ্র সমস্যার সমাধান করা।
কম্পিউটার নিজে চিন্তা করে কোন কিছু করতে পারেনা বলেই এভাবে অ্যালগরিদম এর মাধ্যমে তাকে উন্নত হাই লেভেল ভাষায় অনুবাদ করে ব্যবহার করা হয়।
ফ্লোচার্ট হলো কতগুলো সুনির্দিষ্ট সিম্বল বা চিহ্নের মাধ্যমে অঙ্কিত প্রবাহমান চিত্র যা কোন সমস্যার সমাধানের ধারাবাহিক ধাপসমূহ কে প্রকাশ করে।
প্রোগ্রাম কিভাবে কাজ করবে তা ছবি এঁকে ফ্লোচার্ট এর মাধ্যমে দেখানো হয়। ফ্লোচার্ট হলো এমন কতগুলো ছবি যা থেকে বোঝা যায় সমস্যা সমাধান করতে হলে পরপর কিভাবে অগ্রসর হতে হবে। একে ফ্লোচার্ট বলার কারণ এ থেকে প্রোগ্রামের প্রবাহ (Flow) কিভাবে হচ্ছে তা বোঝা যায়।
প্রোগ্রাম তৈরি করতে প্রোগ্রাম ফ্লোচার্ট ব্যবহৃত হয় বিধায় প্রোগ্রাম ফ্লোচার্ট এর বিস্তারিত আলোচনা করা হলো।
শুরু ও শেষ এর জন্য ব্যবহার করা প্রতিকঃ
সিদ্ধান্তের জন্য ব্যবহার করা প্রতিকঃ
ইনপুট আউটপুট এর জন্য ব্যবহার করা প্রতিকঃ
কানেক্টর এর জন্য ব্যবহার করা প্রতিকঃ
প্রক্রিয়াকরণ এর জন্য ব্যবহার করা প্রতিকঃ
পূর্বনির্ধারিত প্রক্রিয়ার জন্য ব্যবহার করা প্রতিকঃ
প্রবাহের দিকের জন্য ব্যবহার করা প্রতিকঃ
টীকার জন্য ব্যবহার করা প্রতিকঃ
এ প্রতিক গুলো ব্যবহার করা হয় প্রোগ্রাম ফ্লোচার্ট এ।
একটি আয়তক্ষেত্রের ক্ষেত্রফল ও পরিসীমা নির্ণয় করার জন্য একটি অ্যালগরিদম ও ফ্লোচার্ট অঙ্কন করো?
সমাধানঃ
ক্ষেত্রফল(A) = দৈর্ঘ (L) × প্রস্থ(W) এবং
পরিসীমা(P) =2×[দৈর্ঘ (L)+প্রস্থ(W)]
অ্যালগরিদমটি নিম্নরুপ-
ফ্লোচার্টটি নিম্নরুপ
টিউন টি ভালো লাগলে জোসস দিতে ভুলবেন না। বুঝতে অসুবিধা হলে টিউমেন্ট করতে ভুলবেন না। এ পর্যন্ত সাথে থাকার জন্য ধন্যবাদ।
আমি মো তানজিন প্রধান। ২য় বর্ষ, বগুড়া আজিজুল হক কলেজ, গাইবান্ধা। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 3 বছর 10 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 91 টি টিউন ও 65 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 24 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 4 টিউনারকে ফলো করি।
কখনো কখনো হারিয়ে যাই চিন্তার আসরে, কখনোবা ভালোবাসি শিখতে, কখনোবা ভালোবাসি শিখাতে, হয়তো চিন্তাগুলো একদিন হারিয়ে যাবে ব্যাস্ততার ভীরে। তারপর ব্যাস্ততার ঘোর নিয়েই একদিন চলে যাব কবরে।